Home » ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া

ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া

কর্তৃক m4BfLuMO2yLhlamiz
578 ভিউস

ভারত মহাসাগরে এবার পাঁচ দেশের যৌথ সামরিক মহড়া হতে যাচ্ছে। যৌথ এ মহড়ায় ইরান, রাশিয়া ও চীনের সঙ্গে যোগ দেবে ওমান ও পাকিস্তানও। মূলত ভারত মহাসাগরের উত্তরাংশে নৌমহড়া চালানো হবে। খুব শিগগিরই এ মহড়া শুরু হবে। ইরানি সংবাদ সংস্থা মেহেরের বরাত দিয়ে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এ খবর দিয়েছে মিডলইস্ট মনিটর।

চলতি বছরের জানুয়ারিতেই ভারত মহাসাগরে ইরান, রাশিয়া ও চীনের সবশেষ যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়। ‘২০২২ মেরিন সিকিউরিটি বেল্ট’ নামের ওই মহড়ায় দেশ তিনটির নৌবাহিনীর পাশাপাশি বিমানবাহিনীর যোদ্ধারাও অংশ নেন।

ইরানি সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মদ বাকেরি বলেন, এবারের মহড়ায় রাশিয়া ও চীনের পাশাপাশি ওমান ও পাকিস্তানও অংশ নেবে। এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেননি বাকেরি।

তবে চীনা সেনাবাহিনীর (পিএলএ) এক মুখপাত্র এ সামরিক মহড়াকে ‘স্বাভাবিক ও নিয়মিত সামরিক যোগাযোগ’ বলে বর্ণনা করেছেন। ভারত মহাসাগরের উত্তরাংশ আরব উপসাগর ও হরমুজ প্রণালি পর্যন্ত বিস্তৃত। এ অঞ্চলের জলপথ বিশ্ববাজারের তেল রফতানির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম এক প্রতিবেদনে জানিয়েছে, এ অঞ্চলে ‘শত্রুর হুমকি’ মোকাবিলায় রাশিয়া ও চীনের সঙ্গে ইরানের যৌথ সামরিক মহড়া শুরু হয় ২০১৯ সালের ডিসেম্বর মাসে। সেই থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত তিনটি মহড়ায় অংশ নিয়েছে দেশ তিনটি।

শুধু সামরিক সহযোগিতাই নয়, সম্প্রতি ইরান, রাশিয়া ও চীন পরস্পরের মধ্যে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কও বিস্তার ঘটিয়েছে। ইউক্রেন সংঘাতের পরিপ্রেক্ষিতে এ সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে।

মেহেরপুর কাথুলী রোড walton শোরুমে, ওয়ালটনের সকল পণ্য সুলভ মূল্যে বিক্রয় করা হয়। ওয়ালটন ফ্রিজ, ফ্যান, রাইস কুকার, প্রেসার কুকার, সহ অনেক পণ্য পাওয়া যাচ্ছে। যোগাযোগের ঠিকানা, মেহেরপুর কাথুলি রোড, মোবাইল নাম্বার ০১৪০৩২৫৭৭৭০- ০১৩০৫৪২৪৬২০

০ মন্তব্য
0

রিলেটেড পোস্ট

মতামত দিন