Home » মেহেরপুরে বিশুদ্ধ ইংরেজি শিক্ষার আলো ছড়াচ্ছেন লেখক এম.এ.বাশার

মেহেরপুরে বিশুদ্ধ ইংরেজি শিক্ষার আলো ছড়াচ্ছেন লেখক এম.এ.বাশার

কর্তৃক Md. Sohel Rana
1852 ভিউস
  • মেহেরপুরে বিশুদ্ধ ইংরেজি শিক্ষার আলো ছড়াচ্ছেন লেখক এম.এ.বাশার
  • Phonetic Symbol (ফনেটিক সিম্বল) এর ব্যবহার
  • IPA (আইপিএ) অনুসারে বিশুদ্ধ উচ্চারণ
  • ইংরেজির সঠিক উচ্চারণ কি সবার জন্য সমান?
  • সমাজে প্রচলিত ভুল উচ্চারণ কিভাবে দূর করা যাবে?
  • লেখক এম.এ.বাশার স্যারের উদ্যোগে অতি শিঘ্রই English Language Club (মেহেরপুর ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব) চালু 

-এম. সোহেল রানা; মেহেরপুরঃ ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। সারা পৃথিবীতে এ ভাষার ব্যাপক চাহিদা রয়েছে। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য এ ভাষার গুরুত্ব অপরিসীম। ইংরেজি শিখতে হলে যেমন একজন ভালো শিক্ষকের প্রয়োজন ঠিক তেমনি আগ্রহী শিক্ষার্থীরও প্রয়োজন। আর সেই আগ্রহ সৃষ্টি করতে পারে একজন ভালো ও পরিশ্রমী শিক্ষক। যাই হোক, শিক্ষার্থীদের মাঝে ইংরেজি শিক্ষার আগ্রহ সৃষ্টি করে একটি প্রদীপ থেকে হাজার প্রদীপ ছড়িয়ে দিতে প্রতিশ্রুতিবদ্ধ লেখক এম. এ. বাশার। তিনি বাংলাদেশের স্বনামধন্য বি়ভিন্ন পাবলিকেশনে ২০বছর ধরে ইংরেজি লেখার ও সম্পাদনার কাজ করে আসছেন। ইংরেজি বই লেখা ও সম্পাদনার পাশাপাশি বর্তমানে তিনি টাইমস ইউনিভার্সিটি বাংলাদেশ ফরিদপুর-এ (খন্ডকালীন শিক্ষক হিসাবে) ইংরেজি পাঠদান করছেন। ইংরেজি লেখা, সম্পাদনা ও শিক্ষকতার অভিজ্ঞতা দিয়ে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে তিনি বিশুদ্ধ ইংরেজি উচ্চারণ শেখানোর পাশাপাশি রেফারেন্স দিয়ে দিয়ে জটিল সমস্যার সঠিক সমাধান দিচ্ছেন। এতে শিক্ষার্থীরা এ ভাষা শিখতে আগ্রহী হচ্ছে ও শুদ্ধ উচ্চারণ শিখে আত্ম বিশ্বাসী হচ্ছে।

লেখক এম.এ.বাশার শিক্ষার্থীদের শেখাচ্ছেন IPA (আইপিএ) অনুসারে বিশুদ্ধ উচ্চারণ। তার কিছু অংশ নিম্নে উল্লেখ করা হলো-

অশুদ্ধ উচ্চারণ হলো- Village (ভিলেজ), Son (সন), Education (এডুকেশন), Knowledge (নলেজ), Television (টেলিভিশন), Marriage (ম্যারেজ), Visa (ভিসা), Take (টেক), Make (মেক), Train (ট্রেন), Basically (ব্যাসিক্যালি), Division (ডিভিশন), Conclusion (কনক্লুশন), Intended(ইনটেনডেড), Locket (লকেট), Main(মেন), Name (নেম), Famous (ফেমাস), Nation (নেশন), Age (এজ), Aim(এ্যাম), Listen(লিসেন)।
শুদ্ধ উচ্চারণ হলো- Village(ভিলিজ), Son (সান), Education (এজুখেইশন), Knowledge (নলিজ), Television (ঠেলিভিজন), Marriage (ম্যারিজ), Visa (ভিজা), Take (ঠেইখ), Make (মেইখ), Train (ঠ্রেইন), Basically (বেইসিক-লি), Division (ডিভিজন), Conclusion (খনখ্লুজন), Intended (ইনঠেনডিড), Locket (লখিট), Main (মেইন), Name (নেইম), Famous (ফেইমাস), Nation (নেইশন), Age (এইজ), Aim(এইম), Listen (লিসন)।

লেখক এম.এ.বাশারের উদ্দেশ্য হলো তার অর্জিত জ্ঞান শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেওয়া। তাই তিনি নিজ শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব পালনের পাশাপাশি অবসর পেলেই দূর্বার গতিতে ছুটে যান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে। তিনি শিক্ষার্থীদের সাথে কথা বলেন ও আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে শিক্ষার্থীদের শুদ্ধ উচ্চারণ শেখানো। প্রয়োজনে Phonetic Symbol (ফনেটিক সিম্বল) এর ব্যবহার শেখান। এ দায়িত্ব তার উপরে কেহ চাপিয়ে দেন নি। নিজ উদ্যোগেই তিনি এ কাজটি করে চলেছেন। ইংরেজি ভাষার গভীর জ্ঞান ও এ ভাষার প্রতি ভালোবাসা নিদর্শন শিক্ষার্থীদের মাঝে রেখে যেতে চান তিনি। তাই Phonetic Symbol (ফনেটিক সিম্বল) গুলো বাংলার মাধ্যমে বোঝাতে আন্তরিকতা দিয়ে চেষ্টা করেন। তার এই সাবলীল উপস্থাপনার ফলে বহু শিক্ষার্থী Oxford, Cambridge, Collins, Logman এরূপ আন্তর্জাতিক Dictionary এর ব্যবহার শিখতে আগ্রহী হচ্ছে।

ইংরেজির সঠিক উচ্চারণ কি সবার জন্য সমান? এরূপ প্রশ্নের উত্তরে লেখক এম.এ.বাশার বলেন- একের সাথে এক যোগ করলে দুই হয়। এই যোগফলটি যেমন সকলের জন্য সমান। ঠিক তেমনি সঠিক উচ্চারণ সকল স্তরের শিক্ষার্থীর জন্য সমান। তাহলে সমাজে প্রচলিত ভুল উচ্চারণ কিভাবে দূর করা যাবে? এরূপ প্রশ্নের উত্তরে তিনি বলেন- নানা পদক্ষেপের মাধ্যমে দূর করা সম্ভব বা দূর করা যাবে। আর সর্বোপরি কথা হলো- “এ জীর্ণ সমাজ ভাঙতে হবে, নতুন সমাজ গড়তে হবে”।

মেহেরপুরের ইংরেজি শিক্ষার পরিবেশকে অধিকতর উন্নত করার জন্য বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সম্মানিত ইংরেজি শিক্ষকগণের সাথে আলোচনা সাপেক্ষে লেখক এম.এ.বাশার স্যারের উদ্যোগে অতি শিঘ্রই চালু হতে যাচ্ছে Meherpur English Language Club (মেহেরপুর ইংলিশ ল্যাঙ্গুয়েজ ক্লাব)। এই লেঙ্গুয়েজ ক্লাবের কর্মকাণ্ডের মাধ্যমে শিক্ষার্থীদের ইংরেজি শিক্ষার পরিবেশ আরোও সুন্দর সাবলিল হবে ও শিক্ষার্থীরা আত্মবিশ্বাসের সাথে সামনে অগ্রসর হবে বলে সম্মানিত ইংরেজি শিক্ষকগণ আশাপোষণ করেন।
লেখক এম.এ.বাশার এর এই মহৎ উদ্যোগকে সু-স্বাগত জানিয়েছেন, মেহেরপুর সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রধান (অবঃ) ও মেহেরপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ (অবঃ) জনাব কে.এম মোরশেদুল বারী স্যার। ও সাথে সাথে স্বাগত জানিয়েছেন, গাংনী মহিলা ডিগ্রী কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক জনাব হায়দর জাহাঙ্গীর স্যার।

মেহেরপুর কাথুলী রোড walton শোরুমে, ওয়ালটনের সকল পণ্য সুলভ মূল্যে বিক্রয় করা হয়। ওয়ালটন ফ্রিজ, ফ্যান, রাইস কুকার, প্রেসার কুকার, সহ অনেক পণ্য পাওয়া যাচ্ছে। যোগাযোগের ঠিকানা, মেহেরপুর কাথুলি রোড, মোবাইল নাম্বার ০১৪০৩২৫৭৭৭০- ০১৩০৫৪২৪৬২০

০ মন্তব্য
0

রিলেটেড পোস্ট

মতামত দিন