Home » মেহেরপুরে বিনা ৪ বাদামের বাম্পার ফলন, বাজারে ভালো দাম থাকায় কৃষকরাব বেজায় খুশি

মেহেরপুরে বিনা ৪ বাদামের বাম্পার ফলন, বাজারে ভালো দাম থাকায় কৃষকরাব বেজায় খুশি

কর্তৃক m4BfLuMO2yLhlamiz
449 ভিউস

মেহেরপুর প্রতিনিধি
২২/০৭ /২৩
মেহেরপুরে বিনা ৪ বাদামের বাম্পার ফলন, বাজারে ভালো দাম থাকায় কৃষকরা বেজায় খুশি । মেহেরপুর সদর মুজিবনগর ও গাংনীয় উপজেলায় বিনা ৪ বাদামের ব্যাপক চাষ করেছে কৃষকরা বলে জানিয়েছেন জেলা কৃষি কর্মকর্তা ।
মেহেরপুর বারাদী বিএডিসি ভিত্তি বীজ উৎপাদন খামারের উপপরিচালক কৃষিবিদ মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন বাদামের বেশ কিছু জাত রয়েছে তার মধ্যে বিনা ৪ মেহেরপুর জেলায় কৃষকরা চাষ করেছে বেশি, কারণ বাদাম একটি অর্থকারী ফসল কম খরচে লাভজনক ফসল হচ্ছে বাদাম। এতে করে মেহেরপুর জেলার কৃষকদের পরামর্শ দিচ্ছে কৃষিবিদরা , কৃষকরা পরামর্শ অনুযায়ী কাজ করছে বলেই যে কোন ফসলেই লাভজনক হচ্ছে কৃষকরা। মেহেরপুর সদর উপজেলা আমঝুপি বিএডিসি ডালও তৈল ভিত্তি বীজ উৎপাদন খামারের উপপরিচালক কৃষিবিদ জাহিদুর রহমান সাংবাদিকদের বলেন মেহেরপুর জেলা বিনা ৪ বাদামের চাষ করার জন্য কৃষকরা ঝুকেছে। এই বিনা ৪ বাদামের চাষটা লাভজনক ও খরচ কম অর্থকারী ফসল । তিনি আরো বলেন আমঝুপি বিএডিসি ডালও তৈল ভিত্তি বীজ উৎপাদন খামারের কঃ গ্রোঃ মাধ্যমে চুক্তিভিত্তিক বাদাম চাষী কৃষক রয়েছে এই কৃষকদের হাতে কলমে ট্রেনিং দেয়া হয় স্বল্প খরচে বিনা ৪ বাদামটি উৎপাদন করতে পারে সেটা ট্রেনিং এর মাধ্যমে কিছু ধারণা আসে কৃষকদের। ইকবাল হোসেন সিনিয়র সহকারি পরিচালক (ভারপ্রাপ্ত) আমঝুপি বিএডিসি ডালও তৈল ভিত্তি বীজ- কঃ গ্রোঃ অফিসার তিনি বলেন বিনা ৪ বাদাম চুক্তিভিত্তিক ৫০ জন চাষীদের মাধ্যমে মেহেরপুর জেলায় বিনা ৪ বাদাম চাষ করা হয়েছে তবে মেহেরপুর জেলা ৩৬৬ একর জমিতে, বিনা ৪ বাদাম চাষ করেছে চাষিরা। ফলন ভালো হলে প্রায় ১৮৩ টন মানসম্মত বাদাম বীজ উৎপাদন করা সম্ভব । জিয়াউর রহমা উপপরিচালক আমঝুপি বিএডিসি ডালও তৈল ভিত্তি বীজ প্রসেজিং, তিনি সাংবাদিকদের বলেন মেহেরপুর জেলায় বিনা ৪ বাদাম চাষীরাযে চাষ করেন সেই বাদাম গুলোকে বাছাই করে বীজ হিসাবে সরকার কৃষকদের মাঝ থেকে ক্রয় করেন এবং এই বাদামের বীজ বাংলাদেশ সরকার বিএ ডিসির বীজ বিপণন ঢাকা মাধ্যমে বিএ ডিসির চুক্তিবদ্ধ ডিলার এর মাধ্যমে বাংলাদেশের প্রান্তিক কৃষকের মাঝে বিনা ৪ বাদামের বীজ সার্বরাহ করে থাকেন। কৃষক খায়রুজ্জামান টুটুল বলেন তার ১০ একর বিনা ৪ বাদাম ছিল , ভালো ফলন হয়েছে । মেহেরপুর সদর উপজেলা আমঝুপি বিনা ৪ বাদাম চাষী কিতাব আলী বলেন ১৬ একর জমিতে বিনা ৪ বাদাম লাগিয়েছেন এই বছরে বাদামের জন্য ওয়েদারটা ভালো এজন্য ফলন ভালো হয়েছে , কিন্তু লেবারের খরচ, কীটনাশক, পরিবহনের খরচ বাড়ায় চিন্তায় রয়েছে। মেহেরপুর সদর উপজেলা আলমপুর গ্রামের কৃষক ওমর ফারুক বলেন তার ২২ একর বিনা ৪ বাদামের চাষ করেছেন তিনি আবাদটি ফলন ভালো হয়েছে কিন্তু লেবার, কীটনাশক, সার, দাম বেশি হওয়ায় এইসব খরচ খরচা বাদ দিয়ে কিছুই থাকবে না বলে তিনি জানান। জানা গেছে এই বাজারে প্রতি কেজি বাদামের মূল্য ধারণ করেছে ১৪৩ টাকা ক্রয় কররে সরকার। এতে করে খরচ খরচা বাদ দিয়ে কৃষকের বাদামে লাভ হবে না বলে জানান কৃষকরা। সরকারের কাছে কৃষকরা দাবি বাদামের ন্যায্য মূল্য দিতে। বিনা ৪ বাদামের ন্যায্য মূল্যব কৃষকরা পেলে আগামীতে কৃষকের বাদামের চাষের আগ্রহ বাড়বে বলে জানান কৃষকরা।

মেহেরপুর কাথুলী রোড walton শোরুমে, ওয়ালটনের সকল পণ্য সুলভ মূল্যে বিক্রয় করা হয়। ওয়ালটন ফ্রিজ, ফ্যান, রাইস কুকার, প্রেসার কুকার, সহ অনেক পণ্য পাওয়া যাচ্ছে। যোগাযোগের ঠিকানা, মেহেরপুর কাথুলি রোড, মোবাইল নাম্বার ০১৪০৩২৫৭৭৭০- ০১৩০৫৪২৪৬২০

০ মন্তব্য
0

রিলেটেড পোস্ট

মতামত দিন