Home » মেহেরপুরে আলুর ফসলের মাল্টিলোকেলেশন পারফরর্মেন্স যাচাই মাঠ দিবস অনুষ্ঠিত

মেহেরপুরে আলুর ফসলের মাল্টিলোকেলেশন পারফরর্মেন্স যাচাই মাঠ দিবস অনুষ্ঠিত

কর্তৃক Md. Sohel Rana
562 ভিউস

মেহেরপুরর আলুর ফসলের মাল্টিলোকেলেশন পারফরর্মেন্স যাচাই মাঠ দিবস

নিজস্ব প্রতিবেদক:
মেহেরপুর আলুর ফসলের মাল্টিলোকেলেশন পারফরর্মেন্স যাচাই এর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৫মার্চ-২৩) বেলা ১১টার সময় মেহেরপুর শালকির মাঠ ওয়াবদার মোড়ে মাট দিবস অনুষ্ঠানের সভাপতিত্বে করেন- এ কে এম কামরুজ্জামান যুগ্ম পরিচালক (বীবি) বীজ বিপণন খুলনা বিভাগ যশোর, স্বাগত বক্তব্য রাখেন-  মিনহাজ উদ্দিন আহাম্মেদ চৌধুরী  উপ-পরিচালক আলু বীজ বিএডিসি  হিমাগার বারাদী, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-  শ্রী শংকর কুমার মজুমদার উপ-পরিচালক কৃষি প্রসারণ অধিদপ্তর মেহেরপুর, গোলক নাথ বনিক উপ-পরিচালক বিএডিসি সবজি বীজ উৎপাদন খামার  আমঝুপি, সঞ্জয় কুমার দেবনাথ উপ-পরিচালক ডাল ও তৈলবীজ  খামার আমঝুপি, মনিরুজ্জামান  উপ-পরিচালক বীজ উৎপাদন খামার বারাদী, জিয়াউর রহমান উপ-পরিচালক ডাল ও তৈলবীজ প্রক্রিয়াজাত করণ আমঝুপি, আলমগীর হোসেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা।

মিনহাজ উদ্দিন চৌধুরী বক্তব্যে বলেন- বিএ ডিসির চুক্তি ভিত্তিক আলু চাষী ১৬৬ জন,  ব্লক ১৩টা, ১৫০ একর আলু উৎপাদন করেছে কৃষকরা। মেহেরপুর অঞ্চলে আলু উৎপাদন করেন জাত কার্ডিনাল ও এলোটি আলু কৃষকদের মাঝে আলু বীজ বরাদ্দ করা হয়েছে। এই বছরের সরকারের টার্গেট হচ্ছে ৭৫০টন আলু বীজ সংগ্রহ করা হবে। আলু চাষী পিরোজপুর ইউনিয়নের রাজনগর গ্রামের সাবেক ইউপি সদস্য আরমান আলী বলেন- আলু এবার বাম্পার ফলন পেয়েছে কৃষকরা। সাংসাইন আলু প্রতিটি বিঘায়  ১১০/১২০ মন ফলন পেয়েছে, কৃষক মারুফুরজোহা বলেন- বারি আলু ৯০ এ্যালুইটি জাতের আলুটা মেহেরপুরের ওয়েদারের( আবহাওয়া) সাথে খুবই উপযোগী এবং ভালো ফলন পাওয়া যাচ্ছে প্রতি বিঘায় ১২৫/১৩৫ মন আলু ফলন হচ্ছে।

মেহেরপুর আগামীতে আলু চাষে কৃষকরা  লাভের মুখ দেখবে বলে তিনি জানান। মাঠ দিবসে কৃষিবিদরা বলেন- বাংলাদেশ সরকার ১৩৫ জাতের আলু বীজ আমদানি করেছে এর মধ্যে ১৬টা জাত আলুর বীজ বাংলাদেশের বিভিন্ন জেলায় পরীক্ষামূলক চাষ করছে। মেহেরপুর জেলায় বারি আলু ৯০ এ্যালুইটি ও সাংসাইন জাতের আলু চাষ করেছে, কৃষকরা বলেন আগামীতে এই জাতের বীজ আলু কৃষকদের মাঝে সরবরাহ করা হলে কৃষকরা লাভবান হবেন ।

মেহেরপুর কাথুলী রোড walton শোরুমে, ওয়ালটনের সকল পণ্য সুলভ মূল্যে বিক্রয় করা হয়। ওয়ালটন ফ্রিজ, ফ্যান, রাইস কুকার, প্রেসার কুকার, সহ অনেক পণ্য পাওয়া যাচ্ছে। যোগাযোগের ঠিকানা, মেহেরপুর কাথুলি রোড, মোবাইল নাম্বার ০১৪০৩২৫৭৭৭০- ০১৩০৫৪২৪৬২০

০ মন্তব্য
0

রিলেটেড পোস্ট

মতামত দিন